শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচা বাজারের চেয়ে সুপার শপে পণ্যের দাম কম: বাণিজ্য প্রতিমন্ত্রী

  |   বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   51 বার পঠিত

কাঁচা বাজারের চেয়ে সুপার শপে পণ্যের দাম কম: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ফিক্সড প্রাইজ শপগুলোতে পণ্যের দাম কাঁচা বাজারের দোকানগুলোর তুলনায় অনেকটা কম।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ভোক্তা অধিদপ্তরের কাজ উপজেলা পর্যায়ে চলে গেছে। আমাদের নিয়ন্ত্রণে যে উদ্যোগগুলো সেগুলো নিয়ে ভোক্তা অধিদপ্তর কাজ করছে। আমার নিজের কাছেও অবাক লেগেছে যারা মধ্যবিত্ত বা উচ্চবিত্ত তাদের জন্য সুপার মার্কেট। কিন্তু সুপার মার্কেট অ্যাসোসিয়েশন আমাকে একটি চিঠি দিয়েছে রোজার মধ্যে কোন প্রয়োজনীয় পণ্যের দাম কতো কমে বিক্রি করবে- এটা উদাহরণ হতে পারে।

তিনি বলেন, আপনাদের বলব, পণ্যের দাম হাইলাইট করতে যেখানে পণ্যের দাম ফিক্সড করে দেওয়া আছে। মানুষের মুখের দামটা না নিয়ে, যেটা ট্যাগে লাগানো আছে সুপার মার্কেটে যেগুলো থাকে, সেটি হাইলাইট করলে মানুষ জানবে- সুপার মার্কেটে তো এই দাম, তাহলে কাঁচা বাজারে গিয়ে কেন এটা কিনব? সুপার মার্কেটে যদি ২৯ টাকায় আলু থাকে, তাহলে কেন আমি ৩৫ টাকায় দামাদামি করব। অনেকে মনে করে, দামাদামি করলে হয়ত দুই টাকা সাশ্রয় হবে, সে জন্যই মানুষ কাঁচা বাজারে যায়।

প্রতিমন্ত্রী বলেন, রোজার পণ্য সুপারশপগুলোতে ফিক্সড প্রাইজ। সব সুপারশপ না, ফিক্সড প্রাইজ শপগুলোতে তুলনামূলকভাবে কাঁচা বাজারের চেয়ে কম। ঢাকার প্রত্যেকটা হোলসেল মার্কেট আমাদের নজরদারিতে। পাইকারি বিক্রেতাদের একটি নিয়ন্ত্রণের মধ্যে আনতে হবে। আমরা সাপ্লাই চেইন মনিটরিংয়ে একটি সফটওয়্যার ডেভলপ করার চেষ্টা করছি। এটা আমরা আগামীকাল উদ্বোধন করব। এতে মনিটরিং করা যাবে, কোথা থেকে কীভাবে পণ্য যাচ্ছে। কৃষক বেগুনের দাম পাচ্ছে ১০ টাকা, সেটি ঢাকায় এসে কতো টাকায় বিক্রি হচ্ছে? বিপণন একটি আইনের আওতায় আছে, সেটি কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করে আমরা শক্তিশালী করব।

এ সময় তিনি ‘চালের বাজারে অস্থিরতা নেই, যেহেতু কোনো নিউজ নেই’ বলে মন্তব্য করেন।

সুপারশপ থেকে মানুষকে পণ্য কেনার উৎসাহ দিলেন কিনা এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমি মানুষকে ফিক্সড প্রাইজে যেখানে পণ্য পাওয়া যায় সেখান থেকে কিনতে বলছি। কিন্তু একটি ব্যক্তির মুখের কোডকে প্রচার না করার জন্য বলছি। আমি কাউকে প্রমোট করছি না। আমি ভোক্তাতের যেন সহজ হয়, কম দামে যেখানে জিনিস পাওয়া যায় সেটাই রেফার করার চেষ্টা করছি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11193 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।